Foundation

Logo

 

শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠা হয় ২৯ অগাস্ট ২০০৫ সালে । সম্পূর্ণ পারিবারিক এবং ক্রাক প্লাটুনের গেরিলা মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে এ ফাউন্ডেশন গঠিত এবং পরিচালিত । ফাউন্ডেশন এর সকল সদস্যদের মতামত অনুযায়ী পদকপ্রাপ্ত প্রত্যেক গুণীজনকে একটি ক্রেস্ট, উত্তরীও এবং ১০,০০০ হাজার টাকা প্রদান করবার সিদ্ধান্ত গ্রহন করা হয় ।

৩০ অগাস্ট ২০০৫ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বিশিষ্ট চিত্রগ্রাহক বেবি ইসলাম কে সম্মাননা প্রদানের মাধ্যমে  শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এর যাত্রা শুরু হয় ।

৩০ অগাস্ট ২০০৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রখ্যাত সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ডঃ এনামুল হক কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০০৭ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বাংলাদেশের অন্যতম সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০০৮ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী অজিত রায় এবং সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম কে পদক পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০০৯ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী এবং বিশেষজ্ঞ সুধীন দাস শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০১০ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য কে পদক পদক প্রদান করা হয়।

২৩ ডিসেম্বর ২০১১ তারিখে শিল্পকলা একাডেমীতে উদীচী আয়োজিত শহীদ আলতাফ মাহমুদ এর জন্মদিন উদযাপন অনুষ্ঠানে ফাউন্ডেশন সঙ্গীত পরিচালক আলম খান কে পদক প্রদান করে।

৩০ অগাস্ট ২০১২ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে অধ্যাপক রফিকুল ইসলাম এবং নায়ক রাজ রাজ্জাক কে পদক পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০১৩ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এবং সঙ্গীত পরিচালক মোঃ শাহ্‌নেওয়াজ কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০১৪ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে শিল্পী কাইয়ুম চৌধুরী এবং সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

১৪ ফেব্রুয়ারী ২০১৪ তারিখে সবুজ পাতার উদ্যোগে ইতিহাসের একটি দায় মেটান হয়। স্বাধীনতার ৪৪ বছরে  এই প্রথম শহীদ আলতাফ মাহমুদের নামে শহীদ মিনারে একটি পলাশ গাছ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকি রোপণ করেন । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শহীদ আলতাফ মাহমুদের স্ত্রী, সারা আরা মাহমুদ, কন্যা শাওন মাহমুদ, মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু , সবুজ পাতা এবং ক্লাব অবসকিওরের শতাধিক সদস্যবৃন্দ । আলতাফ মাহমুদ  ফাউন্ডেশন এর পক্ষ থেকে এই উদ্যোগ নেয়ার জন্য সকলকে ধন্যবাদ ।

৩০ অগাস্ট ২০১৫ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী এবং কথা সাহিত্যিক হাসান আজিজুল হক কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।

৩০ অগাস্ট ২০১৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী কে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হয় ।